Categories
রেগুলার পোস্ট
“বিক্রীত পণ্য ফেরত নেওয়া হয় না” এই লিখা অনেক দোকানের সামনেই ঝুলতে দেখা যায়। কিন্তু এই নিয়ম কি আসলে ঠিক? ইসলামের দৃষ্টিতে এর বিধান কি? আমরা ম্যাগ পণ্য বিক্রির ক্ষেত্রে কোন নিয়ম অনুসরণ করি? সবই জানবেন আজকের এই লিখাতে,
আমাদের প্রিয় নবী-রাসূলগণ ব্যবসা করেছেন। কিন্তু উনাদের ব্যবসার ধরণ ছিলো মানবসেবা হিসাবে। সেই জন্যে আমাদেরও ব্যবসার ক্ষেত্রে মানবিক হতে হবে।
ব্যবসায় মানবসেবার বিশেষ একটি দিক হচ্ছে বিক্রীত পণ্য ফেরত নেওয়া। যদিও অনেকে এর বিপক্ষে অনেক যুক্তি দাড় করাবেন কিন্তু যত যুক্তিই থাকুক না কেন আপনি যদি বিক্রীত পণ্য ফেরত নেন তাহলে বিরাট বড় সওয়াবের ভাগী হওয়ার পাশাপাশি একটি মানবিক কাজও করলেন।
হাদিসে পাওয়া যায়, যেই ব্যক্তি বিক্রীত পণ্য ফেরত নেন; কেয়ামতের দিন আল্লাহ তাকে ক্ষমা করে দেবেন।
[ সুনানে আবু দাউদ ]
একজন মানুষ তার যে কোনো প্রয়োজনেই পণ্যটি ফেরত দিতে আসতে পারে। আপনার বিবেচনায় যদি পণ্যটি ফেরত নেওয়া সম্ভব হয়, তাহলে তা ফেরত নেবেন। বিষয়টি যদিও ঐচ্ছিক; তবে এর প্রতিদানে আপনি আল্লাহর ক্ষমা তো পাচ্ছেন সেই দিনে যেদিন আপনার কাছে অন্য আর কিছুই থাকবে না।
এখন আসুন জেনে নেই এই রকম অবস্থায় আমরা কি করি? ম্যাগ বাংলাদেশে ৪৪ বছর ধরে ব্যবসা করে আসছে। যেহেতু মধুতে ভেজাল কিংবা কোন রকম সমস্যা খালি চোখে দেখে বুঝা সম্ভব নয়, তাই বের করতে সময় লাগতে পারে। সেই জন্যে আমরা কাস্টমারদের ১ বছর পর্যন্ত পণ্য ফেরত দেওয়ার সুযোগ দিয়ে থাকি।
অর্থাৎ আপনার ম্যাগ থেকে মধু নিয়ে ভালো না লাগলে বা কোন কারণে ফেরত দিতে চাইলে নির্দিধায় ফেরত দিতে পারেন। যদি আপনি মধু কিছু খাওয়ার পরও ফেরত দিতে চান তাহলে সেইক্ষেত্রেও ফেরত দিতে পারবেন কোন রকম দ্বিধাদ্বন্দ্ব ছাড়া। আমরা আপনাকে ডেলভারি চার্জসহ আপনার সম্পূর্ণ টাকা ফেরত দিবো, ইনশাআল্লাহ।

Leave a Reply

Calendar

আগস্ট 2022
সোম বুধ বৃহ. শু. শনি রবি
1234567
891011121314
15161718192021
22232425262728
293031  

বিভাগসমূহ

সাম্প্রতিক মন্তব্যসমূহ