Categories
গাইডলাইন, হাতে কলমে মধুর ব্যবসা
একটা সময় ছিল যখন মানুষ পিঠার মত শুধুমাত্র শীতের সিজনেই মধু খেত। কিন্তু এখন সেই চিরচেনা রূপের পরিবর্তন ঘটেছে। মধু ব্যবসায়ীদের প্রচেষ্টায় এবং দেশব্যাপী ইন্টারনেটের কল্যাণে মানুষের খাদ্য সচেতনতা বৃদ্ধির কারণে এই পরিবর্তন এসেছে। সচেতন সকল মানুষই এখন প্রতিদিন মধু খাওয়ার অভ্যাস গড়ে তুলছেন।
মধু অ্যান্টিঅক্সিডেন্ট, অ্যান্টি-ইনফ্লেমেটরি এবং অ্যান্টি-ভাইরাল সমৃদ্ধ হওয়ায় করোনা ভাইরাসের মত রোগকেও প্রতিরোধ করতে পারে। যার কারণে এই সংক্রমণের পর পৃথিবীব্যাপি মধু ও কালোজিরার মত প্রাকৃতিক ঔষধের কথা এখন সবার কানে কানে। সব মিলিয়ে মধু ব্যবসা এখন আর সিজনাল নয় বরং পুরোদমে বার মাসের। মধু নিয়ে নিজের ক্যারিয়ারও গড়েছেন অনেকেই। অনেকেই শুরু করছেন আবার কেউ কেউ করার কথা ভাবছেন। কিন্তু সমস্যা হলো প্রথমদিকে সকলেরই সঠিক গাইডলাইন না থাকায় অনেক বেশি সমস্যার সম্মুখীন হতে হয়।
এখন থেকে একযুগ আগেও খুচরা মধু ব্যবসায়ীর আধিপত্য ছিল শহর-গ্রামে ফেরি করে বিক্রি করা ব্যবসাতে। ধর্মভীরু ও শিক্ষিত মানুষদের অনুপস্থিতির সুজোগে প্রচুর পরিমাণ ভেজাল মধু বিক্রি ও একইসাথে গ্রাম থেকে শহরে ভুল পরীক্ষা পদ্ধতি ও তথ্য ছড়িয়েছে ফেরি করা এসব ব্যবসায়ীদের অধিকাংশই।
যার কারণে খাঁটি মধু নিয়ে ব্যবসা করতে গেলে উদ্যোগক্তাদের সম্মুখীন হতে হয় একেবারেই বিপরীতমুখী ক্রেতাদের। এ জাতীয় সব ধরণের প্রশ্নের উত্তর, বেস্ট প্রোডাক্ট সোর্স খুঁজে পাওয়া, ক্রেতার সাথে ডিলিং এবং ব্যবসা আরও কিভাবে বাড়ানো যায় এ জাতীয় যাবতীয় সকল গাইডলাইন নিয়ে “হাতে কলমে মধুর ব্যবসা ” শিরোনামে আমাদের দীর্ঘ অভিজ্ঞতা থেকে নিয়মিত আলোচনা করবো, ইনশাআল্লাহ।
জিরো ইনভেস্টে – শুরুর শুরু
মধুর ব্যবসার শুরুটা ঠিক কিভাবে হতে পারে? শুরু কিভাবে হবে এটা নিয়ে বড্ড কনফিউশান কাজ করে। অফিস নিতে হবে কিনা! কোথা থেকে কিনব! কি পরিমাণ মধু স্টক করতে হবে, ইত্যাদি..
সব কনফিউশান ঝেড়ে ফেলুন। আপনার শুরুটা আপনি চাইলেই জিরো ইনভেস্টে করতে পারেন। সোজা চলে আসুন ম্যাগ মধু র পেইজে, ম্যাসেজ দিন অথবা ডিরেক্ট কল করে রিসেলিং সম্পর্কে জিজ্ঞেস করুন এবং শুরু করুন আপনার নিজের ব্যবসা। ম্যাগ মধু ঐতিহ্যবাহী প্রতিষ্ঠান। যারা বাংলাদেশে এপিস মেলিভেরা প্রজাতির মৌমাছি নিয়ে এসেছিল প্রথম।
ম্যাগের উদ্যোক্তাদের জন্য একটি রিসেলিং সার্ভিস আছে যেখানে আপনি সর্বনিন্ম ১ কেজি মধুও নিতে পারবেন বিক্রির জন্য। এই সিস্টেমটি হলো আপনার ক্রেতা থেকে আপনি পণ্যের অর্ডার নিয়ে শুধু মাত্র ক্রেতার শিপিং অ্যাড্রেস বিস্তারিত পাঠাতে হবে। এরপর ম্যাগ আপনার বিজনেসের নামে ইনভয়েস করে আপনার বলা পাইসে আপনার ক্রেতার কাছে পাঠাবে। ক্রেতা পণ্য রিসিভ করলে আপনি যে দামে বিক্রি করেছেন তার পূর্ণ টাকা আপনাকে ফেরত দিবেন। এই সুজোগটি নতুন যারা শুরু করতে যাচ্ছেন তাদের জন্য বেস্ট হতে পারে।
সো এটা গেল একটা সোর্স প্রথমে প্রোডাক্ট রেডি করা সম্পর্কে এবং সাথে সাথে আমাদের ম্যাগের প্রমোশনও হইল..😊। জিরো ইনভেস্টে সোর্সিং-এ নিশ্চিন্ত হবার পর এবার আসি শুরুটা কিভাবে হবে। সিম্পলি ম্যাগ থেকে প্রথমে সম্ভব হলে নিজে খাওয়ার জন্য স্বল্প পরিমাণে মধু ক্রয় করে নিজে খান। প্রত্যেকটি মধুর স্বাদ, ঘ্রাণ, রং দেখুন ও হৃদয় দিয়ে অনুভব করুন। এরপর আপনার নিজের যে ফেসবুক আইডি আছে এটাকে দিয়ে শুরু করুন।
প্রথমেই আপনার নিজের পেইজ খুলতে হবে, নাম সিলেক্ট করতে হবে, কত কি! এতকিছু ভাবার দরকার নেই। সিম্পলি নিজের টাইমলাইনে শর্ট একটা পোস্ট দেন – ” একটি বিশ্বস্ত সোর্স থেকে আমি নিজে খাঁটি মধু খেলাম। পরিচিতরা চাইলে নক দিতে পারেন।” ব্যাস এইটাইপের সংক্ষিপ্ত ঘোষণাই এনাফ শুরুর শুরুর জন্য। এবার আপনার বিশ্বস্ত যে তিনচার জন বন্ধু আছে তাদের কনভেন্স করে ক্রেতা বানান, সেটা যত স্বল্পই হোক। একটু ট্রাই করলেই আপনার বন্ধু বা কাছের কারো কাছে অন্তত একটা অর্ডার দিয়ে শুরুর অর্ডারটা কনফার্ম করতে পারবেন।
এখন হল ব্যবসা পুরদমে শুরু। প্রথম অর্ডার পেয়ে ডেলিভারি দেয়ার আগে একটা জার বা বোতলের ছবি তুলে একটা পোস্ট করুন এমন টাইপের কিছু – ” প্রথম অর্ডার কনফার্ম বন্ধু “XYZ Khan” কে আস্থা রাখার জন্য ধন্যবাদ।” ব্যাস। এবার আপনার বন্ধু প্রোডাক্ট হাতে পেলে খাওয়ার পর একটা রিভিউ চান এবং রিভিউ অবশ্যই আপনার টাইমলািনেও শেয়ার করুন।…. (চলবে)
পর্ব ০২ পড়ুন-

Leave a Reply

Calendar

মে 2022
সোম বুধ বৃহ. শু. শনি রবি
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  

বিভাগসমূহ

সাম্প্রতিক মন্তব্যসমূহ